ঢাকাশনিবার , ৪ মে ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশায় সয়লাব কামরাঙ্গীরচর, লালবাগ ও হাজারীবাগ এলাকা

নিজস্ব প্রতিবেদক
মে ৪, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ
Link Copied!

রাজধানীর অলিগলি ছাড়িয়ে মূল সড়কও দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত অটোরিকশা। এসব অবৈধ যান অপসারণে হাইকোর্টের নির্দেশনা থাকলেও বেড়েই চলেছে অটোরিকশার সংখ্যা। রাজধানীর গুরুত্বপূর্ণ অনেক সড়কে এসব অটোরিকশা দাপটের সঙ্গে চলে বিধায় প্রায়ই দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়।তবে মূল সড়কে এসব অবৈধ যানবাহনের চলাচল নিয়ন্ত্রণে তৎপরতা চলছে বলে জানিয়েছে ট্রাফিক পুলিশ।
ট্রাফিক পুলিশ জানিয়েছে, স্থানীয়দের পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় এসে অনেকে অটোরিকশা চালান, যারা সড়ক আইন সম্পর্কে অনেক কিছুই জানেন না। কেউ কেউ ভুল করে মূল সড়কে চলে আসেন। আমরা তাদের অনেক সময় বুঝিয়ে বলি, যাতে তারা এ ধরনের ভুল না করেন এবং মূল সড়কে রিকশা নিয়ে না আসেন। আবার যারা জেনেও মূল সড়কে রিকশা নিয়ে আসেন, তাদের আইনের আওতায় আনা হচ্ছে, পাশাপাশি জরিমানা করা হচ্ছে ।
কামরাঙ্গীরচর, লালবাগ ও হাজারীবাগ এলাকায় ৩০ থেকে ৩৫ হাজার অবৈধ অটোরিকশা চলাচল করছে বলে অভিযোগ পাওয়া গেছে। অটোরিকশা চলাচল বন্ধের জন্য বিভিন্ন পত্রপত্রিকায় ব্যাপকভাবে প্রচার প্রচারণা করার পরেও প্রশাসন ও ট্রাফিক পুলিশ সন্তোষজনক ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। সরেজমিনে তদন্ত করে জানা গেছে , এর পেছনে একটি বিশাল সিন্ডিকেট রয়েছে। এই সিন্ডিকেটের কয়েকজনকে পুলিশ গ্রেফতার করে আদালতের প্রেরণ করেছিল কিন্তু আদালত থেকে জামিন নিয়ে বের হয়ে এসে পূর্বের ন্যায় আবার ব্যবসা চালাচ্ছে
‌তথ্য মতে জানা গেছে, একটি সিন্ডিকেটের মাধ্যমে প্রতি এক মাসের জন্য রিক্সা চালকদের নিকট একটি করে টোকেন দেওয়া হয় । এই টোকেন এ বিভিন্ন মার্কা দেওয়া থাকে। প্রতি মাসে মার্কা গুলি পরিবর্তন করা হয়।যেমন হরিণ, গোলাপ ফুল, পেপে, প্রজাপতি। এই সিন্ডিকেটের আলাদা আলাদা এলাকা আছে। যেমন লালবাগ সিন্ডিকেট এলাকা হচ্ছে কামরাঙ্গীরচর থানা, লালবাগ থানা , সয়ারি ঘাট ও শাহবাগ থানা পর্যন্ত। ট্রাফিক পুলিশ রিকশা আটক করলেও টোকেন দেখামাত্র রিকশা ছেড়ে দেয়। লালবাগ ট্রাফিক পুলিশ বক্সের পুলিশ ইন্সপেক্টর লোকমান হোসেন এর সাথে কথা বলে জানা গেছে, এপ্রিল মাসে ৫০৫টি অটোরিকশা লালবাগ ট্রাফিক পুলিশ ডাম্পিং করেছেন। এখন জনসাধারণের প্রশ্ন হচ্ছে, এই সিন্ডিকেটের মূল হোতা কে ? বা কারাপরিচালনা করছে। প্রতিটি টোকেন ১৫০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে । তাহলে এই টাকা কার পকেটে যায় ? তথ্য মতে জানা গেছে, সিন্ডিকেটের হোতা সোরহাব নামে এক ব্যক্তি এই টোকেন ব্যবসা পরিচালনা করেছে। সূএ জানায়, কিছুদিন পূর্বে সিন্ডিকেটের প্রধান সোরহাব আদালত থেকে জামিন নিয়ে বের হয়ে এসেছে।পুনরায় তিনি আবারও মাসোহারা ভিত্তিতে টোকেন বাণিজ্য শুরু করেছেন। অসাধু কতিপয় ট্রাফিক পুলিশ সদস্যের সংগে যোগসাজসে সোহরাব হোসেন এই অবৈধ ব্যবসা পরিচালনা করছেন।
এ ব্যাপারে লালবাগ ট্রাফিক জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার দৈনিক পাঞ্জেরীকে শনিবার মুঠোফোনে বলেন, তিনি ব্যাটারিচালিত অটো রিক্সার টোকেন বাণিজ্য সর্ম্পকে কিছুই জানেন না।

%d bloggers like this: