ঢাকাশনিবার , ৩০ মার্চ ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

এবারের ঈদে মুক্তির অপেক্ষায় ১০টি নাটক

বিনোদন ডেস্ক
মার্চ ৩০, ২০২৪ ৯:৫১ অপরাহ্ণ
Link Copied!

জাদুর শহর, প্রেম এসেছিল একবার, শেষমেশ, আমরণ বিয়েশন, এবং বুনোফুল ও ভাঙা ফুলদানি
ঈদ উৎসবের সঙ্গে এবার থাকছে ঝড়-বৃষ্টির আমেজ। তাই ঘরে থাকার আনন্দটা বেশ ভালো জমে উঠবে ঈদ নাটকের সঙ্গে। ঈদুল ফিতর ২০২৪ এ এই আবহকে কেন্দ্র করে চাঁদ রাত থেকে শুরু করে পুরো সপ্তাহজুড়ে জড়ো হচ্ছে বিভিন্ন ধরনের নাটক। উৎসবমুখরতার সঙ্গে সামঞ্জস্য রেখে রোমান্টিক ও কমেডির মিশেলে প্রস্তুতি নিয়েছে ছোট পর্দার ঈদ নিবেদন। পাশাপাশি বৈচিত্র্যপূর্ণ কিছু নাটকীয়তাও স্থান পেয়েছে নাট্যপ্রেমীদের ভিন্ন স্বাদ দিতে। চলুন, সেগুলোর মধ্যে থেকে আসন্ন ঈদের সেরা ১০টি নাটকের ব্যাপারে জেনে নেওয়া যাক।
আসন্ন ঈদুল ফিতর ২০২৪ এ যে ১০টি নাটক দর্শকনন্দিত হওয়ার অপেক্ষায়
.
জাদুর শহর
ধনী পরিবারের সন্তান মাদকের টাকার জন্য জড়িয়ে পড়ে ছিনতাইয়ে। এমনকি সেই ছিনতাইয়ে একজনের মৃত্যু পর্যন্ত হয়। কাহিনী সামনে এগোনোর সঙ্গে উন্মুক্ত হতে থাকে এই ঘটনার সঙ্গে নাটকের প্রধান চরিত্রগুলোর এক বিস্ময়কর যোগসূত্র।
এমনি গল্প নিয়ে নাটকটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। চিত্রনাট্যে ছিলেন নাহিদ হাসনাত। শ্রেষ্ঠাংশে রয়েছেন ফারহান আহমেদ জোভান এবং সাফা কবির। এছাড়া অন্যান্য ভূমিকায় রয়েছেন হিন্দোল রয়, দিশা এবং আখি আক্তার।
‘জাদুর শহর’ দেখা যাবে এনটিভির পর্দায় এবং তারপর মুক্তি পাবে এনটিভি নাটক ইউটিউব কন্টেন্ট হিসেবে।
প্রেম এসেছিল একবার
রামিম একটি বিজ্ঞাপন সংস্থার কর্মকর্তা। একটি বিজ্ঞাপনে ভয়েজ ওভার দেওয়ার সুবাদে নীলিমার সঙ্গে পরিচয় হয় রামিমের। তাদের দুজনের মধ্যেই একটি সাধারণ ব্যাপার হচ্ছে- দুজনেই কবিতাপ্রেমী। আর এর ভিত্তিতেই পরিচয় থেকে বন্ধুত্ব এবং সে বন্ধুত্ব পরিণত হয় পরিণয়ে।
এই মিষ্টি প্রেমের গল্প নিয়ে চিত্রনাট্য বানিয়েছেন মেজবাহ উদ্দিন আহমেদ। আর সেই চিত্রনাট্যকে নাটকে রূপ দিয়েছেন পরিচালক রুবেল হাসান।
নাটকে রামিমের ভূমিকায় অভিনয় করেছেন ইয়াশ রোহান এবং নীলিমা চরিত্রে রয়েছেন তানজিম সাইয়ারা তটিনী। অন্যান্যদের মধ্যে আছেন- মিলি বাশার, শম্পা নিজাম, নিজাম উদ্দিন তামুর এবং আনন্দ খালিদ।
প্রযোজনা সংস্থা সিএমভি’র ব্যানারে নির্মিত নাটকটি মুক্তি পাবে সিএমভি’র ইউটিউব চ্যানেলে।
শেষমেশ
‘ব্যাচেলর পয়েন্ট’ ধারাবাহিক-খ্যাত পরিচালক কাজল আরেফিন অমি এবার দেখাতে চলেছেন পারিবারিক গল্প। ‘শেষমেশ’ শিরোনামের এই নাটকে পারিবারিক সম্পর্কগুলোকে ফুটিয়ে তোলা হবে হাস্যরসের মাধ্যমে।
নাটকে বিভিন্ন ধরনের অযাচিত অথচ কষ্টসাধ্য কাজের মাধ্যমে একটি ছেলে তার পরিবারকে খুশী করার চেষ্টা করে। কিন্তু শেষমেশ তা কতটুকু সুখের আর কতটুকু বিড়ম্বনাপূর্ণ হয় তারই হিসেব চলে গোটা নাটক জুড়ে।
বরাবরের মতো এবারও অমির পুরনো নাট্যগ্রুপ থেকে থাকছেন মনিরা মিঠু, জিয়াউল হক পলাশ, পারসা ইভানা, পাভেল, চাষি আলম এবং শিমুল শর্মা। পাশাপাশি আরও দেখা যাবে সুমন পাটোয়ারী, সাদিয়া তানজিন, ইশরাত জাহিন এবং তানজিম হাসান অনিককে।
নাটকটি এই ঈদে ক্লাব ইলিভেন এন্টারটেইনমেন্টের ইউটিউব কন্টেন্ট হিসেবে থাকছে।
আমরণ বিয়েশন
সেরনিয়াবাত শাওনের রচনা ও পরিচালনায় অদ্ভূত শিরোনামের এই নাটকটি সম্পূর্ণ কমেডি ঘরানার। ফাহাদকে বিয়ে করার জন্য সরাসরি বাসায় এসে হাজির হয় তার প্রেমিকা মারিয়া। ফাহাদ বিয়েতে অস্বীকৃতি জানালে তার বাসাতেই আমরণ অনসন শুরু হয় মারিয়ার। এমন অদ্ভূত কাণ্ডে বাসায় সাংবাদিকরাও এসে জড়ো হয়। বিয়ের জন্য অনসনকে এখানে নাম দেওয়া হয়েছে বিয়েশন।
এখানে ফাহাদ হিসেবে থাকছেন উদীয়মান তারকা জুনায়েদ বুকদাদি। আর মারিয়া চরিত্রে আছেন এ সময়ের আলোচিত অভিনেত্রী তানজিন তিশা।
নাটকের সহশিল্পীরা হলেন শিল্পী সরকার অপু, মেহেদী হাসান পিয়াল, দিলু মজুমদার, তিশা চৌধুরী, এবং নীলা ইস্রাফিল। ‘আমরণ বিয়েশন’ এনটিভি থেকে সম্প্রচারণের জন্য নির্ধারিত। অতঃপর এটি এনটিভি নাটক ইউটিউব কন্টেন্ট হিসেবেও মুক্তি পাবে।
বুনোফুল ও ভাঙা ফুলদানি
জনপ্রিয় জুটি খায়রুল বাশার ও সাদিয়া আয়মানের এই রোমান্টিক নাটকটি পরিচালনা করেছেন সেলিম রেজা। গল্প, সংলাপ ও চিত্রনাট্যে ছিলেন নাসির খান।
ইমতিয়াজ ও রানু পরস্পরকে ভালবাসে। কিন্তু রানু পরিবার এই সম্পর্ককে স্বীকৃতি দিতে নারাজ। কারণ ইমতিয়াজের একটি পা খোঁড়া। এই প্রতিবন্ধকতা কাটিয়ে তাদের প্রণয় আদৌ আলোর মুখ দেখতে পারবে কিনা তারই গল্প বলেছে এই নাটকটি।
অন্যান্য অভিনয়শিল্পীর হলেন তুতিয়া ইয়াসমিন পাপিয়া, আনিকা তাবাসসুম হায়াত, নাবিলা আলম পলিন এবং নুসরাত মেঘলা।
ঈদুল ফিতর ২০২৪ নাটক
আপনারা আমাকে শুনুন, রুমি, তোমাতে হারাই, স্মৃতিস্মারক, এবং কপাল মন্দ
আপনারা আমাকে শুনুন
নাটকটির পোস্টারে জিয়াউল ফারুক অপূর্বকে মায়ের ছবি গলায় ঝুলিয়ে মাইকে কিছু বলতে দেখা যায়। তিনি হন্যে হয়ে কোনও কিছুর নিখোঁজ সংবাদ প্রচার করছেন। খুব মূল্যবান কিছু একটা তার হারিয়ে গেছে। যার কারণে বিরূপ প্রভাব পড়ছে তার সমগ্র জীবনে।
এমন নাটকীয়তার আবহে সমাজের গুরুত্বপূর্ণ একটি বিষয় ফুটিয়ে তোলার প্রয়াস ‘আপনারা আমাকে শুনুন’ নাটকটি। এটি রচনা করেছেন মারুফ হোসেন সজীব এবং পরিচালনা করেছেন সাইদুর ইমন।
এখানে অপূর্বর প্রধান সহশিল্পী কেয়া পায়েল। মায়ের ভূমিকায় অভিনয় করেছেন বর্ষিয়ান অভিনেত্রী ডলি জহুর।
এছাড়া অন্যান্যদের মধ্যে রয়েছেন মেহেদী হাসান পিয়াল ও আলিফ চৌধুরী। বেঙ্গল মাল্টিমিডিয়া প্রয়োজিত নাটকটি দেখানো হবে আরটিভি এবং আরটিভি ড্রামা ইউটিউব চ্যানেলে।
রুমি
‘পুনর্জন্ম’-খ্যাত নাট্যকার ভিকি জাহেদ এবারের ঈদে তার দর্শকদের উপহার দিতে চলেছেন ‘রুমি’। ওয়েব সিরিজটির গল্প ও চিত্রনাট্য দুটোই ভিকি নিজে লিখেছেন। প্রধান চরিত্রে থাকছেন এ সময়ের ব্যস্ততম অভিনেতা চঞ্চল চৌধুরী।
থ্রিলার ঘরানার হলেও সিরিজটিতে রয়েছে কমেডি ও দার্শনিক তত্ত্বের মিশেল। নাম চরিত্র রুমি একজন রহস্যপ্রেমি মানুষ। যে কোনো সমস্যার মাঝে যার ধাঁধা খোঁজার অভ্যেস। এমনি এক শখের গোয়েন্দার জীবনাচরণ প্রতিফলিত হবে ওয়েব কন্টেন্টটিতে।
‘রুমি’র সহশিল্পী হিসেবে রয়েছেন আবদুন নূর সজল, দীপা খন্দকার এবং রিকিতা নন্দিনী শিমু। ওয়েব সিরিজটির স্ট্রীমিং শুরু হবে ঈদের আগের দিন ভারতীয় ওটিটি (ওভার-দ্যা-টপ) প্লাটফর্ম হইচই-এ।
তোমাতে হারাই
জনপ্রিয় নাট্য তারকা মুশফিক আর ফারহান অভিনীত এবারের নাটকগুলোর মধ্যে দর্শক মাতানোর অপেক্ষায় রয়েছে ‘তোমাতে হারাই’ নাটকটি। তৌফিকুল ইসলাম পরিচালিত রোমান্টিক ঘরানার নাটকটির গল্প লিখেছেন পাপ্পু রাজ।
অফিস যাবার পথে জ্যামে আটকে থাকার সময় হঠাৎ শোয়েব খেয়াল করে একটি মেয়ে তার দিকে ফ্লাইং কিস ছুঁড়ে দিচ্ছে। ভালো করে লক্ষ্য করতেই সে বুঝতে পারে এই মেয়েটিই কিছুদিন আগে তার উপর ফুল ফেলেছিল। অবাক শোয়েব ভাবতে থাকে এরকম আচরণের কারণ কি! প্রেম নাকি অন্য কিছু! তার পরিচয়ই বা কি! এই সব প্রশ্নের উত্তর প্রকাশের সঙ্গেই এগোতে থাকে নাটকের কাহিনী।
এই শোয়েব চরিত্রে অভিনয় করেছেন মুশফিক আর ফারহান। আর তার বিপরীতে সেই অচেনা মেয়ের ভূমিকায় রয়েছে আইশা খান।
নাটকটি এবারের ঈদে দর্শকদের জন্য থাকছে সিমএমভি’র ইউটিউব কন্টেন্ট হিসেবে।
স্মৃতিস্মারক
আশিকুর রহমান পরিচালিত এই রোমান্টিক ট্র্যাজেডি নাটকটি নির্মিত হয়েছে সাখাওয়াত হোসেন-এর গল্প ‘অলকানন্দা’ অবলম্বনে।
দীর্ঘ চার বছর প্রেমের সম্পর্কের ইতি টানার পর অসীম বুঝতে পারে, সে রিমিকে কতটা ভালোবাসে। কিন্তু শেষ থেকে আবার নতুন করে শুরু করার উপায় নেই। মনঃক্ষুণ্ন হয়ে একসময় সে শহর ছেড়ে চলে যায়। বিয়োগ ব্যাথার সঙ্গে জীবনের নানা জটিলতায় ক্রমশ এগিয়ে যেতে থাকে আত্মহত্যার দিকে।
এমন বিয়োগান্ত গল্প নিয়ে চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মনিরুল ইসলাম রুবেল ও স্বয়ং গল্পকার সাখাওয়াত হোসেন।
অসীম ভূমিকায় রয়েছেন তৌসিফ মাহবুব, আর রিমি হিসেবে দেখা যাবে তাসনিয়া ফারিনকে।
‘স্মৃতিস্মারক’ নাটকে আরও রয়েছেন শিবলী নোমান, ফখরুল বাশার, মিলি বাশার, সৈয়দ নাজমুস সাকিব এবং রিয়া ঘোষ।
আকবর হায়দার মুন্না প্রযোজিত নাটকটি প্রচারিত হবে ক্লাব এলিভেন ইন্টার্টেইনমেন্ট-এর ইউটিউব চ্যানেলে।
কপাল মন্দ
মোশাররফ করিম ভক্তদের জন্য এই ঈদে রয়েছে সম্পূর্ণ কমেডি ঘরানার নাটক ‘কপাল মন্দ’।
রশিদুর রহমানের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন তাইফুর জাহান আশিক।
নাটকে দেখা যাবে- গ্রামের একটি খাবার হোটেলে কাজ করেন মোশাররফ করিম। বউয়ের জন্য পড়া পানি আনার সময় ভুলে নিজেই তা খেয়ে ফেলেন। আর সেই থেকেই শুরু হয় যত বিড়ম্বনা।
নাটকটিতে মোশাররফ করিমের স্ত্রী হিসেবে অভিনয় করেছেন তানিয়া বৃষ্টি।
বেঙ্গল মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত নাটকটি প্রচারিত হবে আরটিভিতে। আর ইউটিউবে দেখার জন্য চোখ রাখতে হবে আরটিভি ড্রামা ইউটিউব চ্যানেলে।
শেষাংশ
এই ১০টি নাটক ঈদুল ফিতর ২০২৪ এর ছুটির দিনগুলোতে হতে পারে বিনোদনের প্রিয় সঙ্গী। এই নিবেদনে যারা নিতান্ত প্রেমের নির্যাস খুঁজে পেতে চান, তাদের জন্য ‘প্রেম এসেছিল একবার’, ‘বুনোফুল ও ভাঙা ফুলদানি’, ‘তোমাতে হারাই’, এবং ‘স্মৃতিস্মারক’ নাটকগুলো। ‘জাদুর শহর’, ‘শেষমেশ’, এবং ‘আপনারা আমাকে শুনুন’ নাটকে নিছক পরিণয়ের সম্পর্ক ছাড়াও মিলবে ভিন্ন ধরনের সামাজিক বার্তা। হাস্যরসে ভরা নির্মল বিনোদনের খোরাক যোগাবে ‘আমরণ বিয়েশন’ এবং ‘কপাল মন্দ’ নাটিকা দুটি। তবে যারা এই চিরাচরিত রোমান্টিক-কমেডির গন্ডি থেকে বেরতে চাইছেন, থ্রিলার ওয়েব সিরিজ ‘রুমি’ তাদের একমাত্র পথ।

%d bloggers like this: