ঢাকাবৃহস্পতিবার , ২৩ সেপ্টেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

যেভাবে রাঁধবেন ইলিশের মালাইকারি

লাইফস্টাইল ডেস্ক
সেপ্টেম্বর ২৩, ২০২১ ৪:১২ অপরাহ্ণ
Link Copied!

বাজারে এখন ইলিশ মাছ বেশ সহজলভ্য। অনেকেই এই মৌসুমে বেশি করে ইলিশ কিনে সংরক্ষণ করে রাখছেন বছরব্যাপী খাওয়ার আশায়। ইলিশ মাছের স্বাদ ও গন্ধ সব মাছকেই হার মানিয়ে দেয়!
এই মাছ খেতে সবাই পছন্দ করেন। ইলিশ দিয়ে বিভিন্ন পদ রান্না করা যায়। তেমনই জিভে জল আনা এক পদ হলো ইলিশের মালাইকারি। জেনে নিন এই পদ তৈরির সহজ রেসিপি-
উপকরণ : ১. ইলিশ মাছ ১টি, ২. লবণ স্বাদমতো, ৩. হলুদের গুঁড়া এক চা চামচ, ৪. তেল পরিমাণমতো, ৫. পেঁয়াজ কুচি আধা কাপ, ৬. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, ৭. গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, ৮. আদা বাটা এক টেবিল চামচ, ৯. কাজুবাদাম বাটা এক চা চামচ, ১০. জিরার গুঁড়া এক চা চামচ, ১১. পানি পরিমাণমতো, ১২. সরিষা বাটা এক টেবিল চামচ, ১৩. কিসমিস দুই টেবিল চামচ, ১৪. কাঁচা মরিচ ৪-৫টি
পদ্ধতি : প্রথমে ইলিশ মাছে লবণ ও হলুদের গুঁড়া মিশিয়ে মাখিয়ে নিতে হবে। ৫-১ মিনিট রেখে দিন এভাবে। তারপর ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এবার মসলায় মাখানো মাছগুলো গরম তেলে সাবধানে ছেড়ে দিন।
এপিঠ-ওপিঠ উল্টে ভালো করে ভেজে নামিয়ে রাখুন ইলিশ মাছ। এবার ফ্রাইপ্যানে পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, গোলমরিচের গুঁড়া, আদা বাটা, কাজুবাদাম বাটা, জিরার গুঁড়া ও পানি দিয়ে ঢেকে দিন।
ভালোভাবে নেড়েচেড়ে সব মসলা উপকরণ মিশিয়ে নিতে হবে। প্রয়োজনে সমান্য পানি মিশিয়ে নিতে পারেন। খেয়াল রাখবেন যেন মসলা পুড়ে না যায়। প্রয়োজনে চুলার জ্বাল কমিয়ে রাখুন।
এবার মসলা কষানো হলে সরিষা বাটা, কিসমিস, কাঁচামরিচ দিয়ে আরও একবার ভালো করে নেড়ে নিন। এসময় প্রয়োজনমতো পানি ঢেলে দিন।
সবশেষে ভাজা ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে ঢেকে রান্না করুন। এসময় লবণ দেখুন। এরপর রান্না হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজাদার ইলিশের মালাইকারি।

%d bloggers like this: