ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

“একুশ হলো মাতৃভাষাকে জানা, ভাষার প্রতি মনকে আলোকিত করা এবং চেতনাকে জাগ্রত করা “

দৈনিক পাঞ্জেরী
ফেব্রুয়ারি ২১, ২০২৪ ১০:৫০ অপরাহ্ণ
Link Copied!

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) বলেছেন, একুশ হলো মাতৃভাষাকে জানা, ভাষার প্রতি মনকে আলোকিত করা এবং চেতনাকে জাগ্রত করা। তিনি বলেন, একুশ আমাদের মনে শক্তি দেয়, জ্ঞান দেয় এবং ভালো কাজ করার অনুপ্রেরণা যোগায়।
আজ বিকেলে, বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক আয়োজিত মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে এ কথা বলেন।
একুশে ফেব্রুয়ারির ইতিহাস বর্ণনা করতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, বায়ান্নের ভাষা আন্দোলন শুধু আমাদের বাংলা ভাষাকে দিয়েছে তা নয়, এই আন্দোলনের ফলে আমরা পেয়েছি চিন্তার স্বাধীনতা, বাক স্বাধীনতা এবং লেখনীর স্বাধীনতা। বয়ান্নের ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতির মুক্তির স্বাধীনতার যাত্রা সূচনা হয়।
প্রতিমন্ত্রী বলেন, ৫২’র ভাষা শহিদের জাতি কখনো ভুলবে না। মায়ের মুখের ভাষা বাংলা ভাষার সম্মান ও মর্যাদা অক্ষুন্ন রাখতে বাংলা ভাষার ব্যবহারের বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।
এ সময় প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সত্য ইতিহাস জানানোর মাধ্যমে শিশুদের সঠিক পথ প্রদর্শন করতে হবে। শৈশব থেকে শিশুদের মধ্যে বাংলা ভাষার প্রতি মমতা তৈরি করতে হবে। এ সময়ে তিনি নিজ মাতৃভাষার পাশাপাশি বিশ্বের সকল ভাষায় প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানান।
উক্ত অনুষ্ঠানে প্রফেসর, বঙ্গবন্ধুর চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, বাংলাদেশ শিশু একাডেমীর মহাপরিচালক আনজীর লিটন উপস্থিত ছিলেন।

%d bloggers like this: