ঢাকাসোমবার , ২৭ নভেম্বর ২০২৩
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

এবার অবরোধ ও হরতাল একসঙ্গে ডাকল বিএনপি

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২৭, ২০২৩ ৮:০৩ অপরাহ্ণ
Link Copied!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র দাখিলের আগের দিন বুধবার (২৮ নভেম্বর) ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টার অবরোধ এবং মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সারা দেশে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল ডেকেছে বিএনপি।
সোমবার (২৭ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।
তিনি বলেন, যে দাবিতে আমাদের সংগ্রাম চলছে, শেখ হাসিনার পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি এবং খালেদা জিয়াসহ যারা বন্দি রয়েছেন, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা এবং হাজার হাজার নেতা-কর্মী যারা কারাগারে এক কনসেনট্রেশন ক্যাম্পের ভেতরে দুর্বিসহ জীবনযাপন করছেন, তাদের মুক্তির দাবিতে আমরা এই কর্মসূচি ঘোষণা করছি।
‘আগামী বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা অবরোধ কর্মসূচি আর বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত অর্থাৎ বৃহস্পতিবার সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত হরতাল বিএনপির পক্ষ থেকে আমি ঘোষণা করছি। অন্যান্য সমমনা দলগুলো এই কর্মসূচি পালন করবে। ’
একতরফা’ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপিসহ সমমনা দলগুলো গত ১৯ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টার সর্বাত্মক হরতাল এবং এরপর থেকে বিরতি দিয়ে ৪৮ ঘণ্টার ‘অবরোধ’ কর্মসূচি পালন করে আসছে। সর্বশেষ রোববার থেকে শুরু হওয়া দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধ আগামীকাল মঙ্গলবার (২৮ নভেম্বর) ভোর ৬টায় শেষ হচ্ছে। তার আগেই এই নতুন কর্মসূচির ঘোষণা এলো।
গত ২৮ অক্টোবর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পণ্ড করে দিলে তারা সরকারের পদত্যাগের ‘এক দফা’ দাবিতে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল ডাকে। সমমনা দলগুলোও এই কর্মসূচি যুগপৎভাবে পালন করে। এরপর থেকে পর্যায়ক্রমে তারা প্রতি সপ্তাহে মঙ্গলবার এবং শুক্রবার-শনিবার ছুটির দুইদিন বিরতি দিয়ে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে যাচ্ছে।

%d bloggers like this: