ঢাকাসোমবার , ৯ অক্টোবর ২০২৩
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

সাদা পোশাকে লাগা কোন দাগ কীভাবে দূর করবেন

লাইফস্টাইল ডেস্ক
অক্টোবর ৯, ২০২৩ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

সাদা পোশাকের সৌন্দর্য সীমাহীন হলেও এটি ময়লা হয়ে যায় খুব দ্রুত। ঘামের দাগ, ধুলা-ময়লা ঝটপট জেঁকে বসে সাদা পোশাকে। আবার তরকারির ঝোল বা চা-কফির দাগ লাগলে তো কথাই নেই! কীভাবে দাগ দূর হবে সেই চিন্তায় হারাম হয়ে যায় ঘুম। তবে প্রয়োজনীয় কিছু টিপস জেনে রাখলে সাদা পোশাক সাদাই থাকবে দীর্ঘদিন। জেনে নিন সাদা পোশাকে লাগা কোন দাগ কীভাবে দূর করবেন।
তেলের দাগ :
সাদা পোশাকে তেল লেগে গেলে ডিশ ওয়াশিং সাবান দিয়ে পরিষ্কার করুন। প্রতি দুই কাপ পানিতে ১ চা চামচ ডিশ ওয়াশিং সাবান মিশিয়ে দাগের উপর ঘষুন। উঠে যাবে তেলের দাগ।
চা-কফির দাগ :
এই দাগ তোলার অনেকগুলো বিকল্প রয়েছে। যেমন ভিনেগার বা বেকিং সোডা দিয়ে ওঠানো যেতে পারে চা-কফির দাগ। তবে কম ঝামেলায় কার্যকর ফল চাইলে লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করুন। দাগযুক্ত জায়গায় সামান্য তরল ডিটারজেন্ট লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
রক্তের দাগ :
পোশাকে রক্তের দাগ দেখলে সাথে সাথে ঠান্ডা পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এই পদক্ষেপটি গুরুত্বপূর্ণ। কারণ ঠান্ডা পানি দাগকে দুর্বল করে ফেলবে। এরপর সেটা দূর করা বেশ সহজ হয়ে যাবে। যদি রক্ত শুকিয়ে যায় তবে ঘণ্টাখানেক ভিজিয়ে রেখে এনজাইমেটিক লন্ড্রি ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।
কাদার দাগ :
পোশাকে কাদা লাগলে শুকাতে দিন আগে। নাহলে এটি পানি দেওয়ার সাথে সাথে পোশাকের বাকি অংশে দাগ ফেলে দেবে। শুকিয়ে গেলে দাগ নরম করতে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এই পদ্ধতিতে কাজ না হলে ব্লিচ বা অ্যামোনিয়া ব্যবহার করুন।
চকোলেটের দাগ :
ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখার আগে যতটা সম্ভব চকোলেট মুছে ফেলুন। ধোয়ার আগে ১৫ মিনিটের জন্য দাগযুক্ত জায়গায় লন্ড্রি ডিটারজেন্ট লাগিয়ে রাখুন। দাগের উপর বেকিং সোডা ছিটিয়ে দিলেও কাজ হবে।
ঘামের দাগ :
ঘামের দাগ দূর করার জন্য ভিনেগারের ব্যবহার করুন। সাদা ভিনেগার এবং কুসুম গরম পানি ১:২ অনুপাতে মিশিয়ে দাগের উপর স্প্রে করুন এবং ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি এটি কাজ না করে তবে হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন।
সুগন্ধির দাগ :
প্রতি দ২ টেবিল চামচ বেকিং সোডায় আধা কাপ কাপ হাইড্রোজেন পারক্সাইড মিশিয়ে দাগের উপর লাগান। ঠান্ডা পানি দিয়ে ধোয়ার আগে দুই ঘণ্টা রেখে দিন। যদি এটি কাজ না করে তবে অক্সিজেন ব্লিচ ব্যবহার করার চেষ্টা করুন।
মরিচার দাগ :
ঠান্ডা পানিতে লবণ মিশিয়ে পোশাক ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর দাগের উপর লবণ ছিটিয়ে দিন। ৫ মিনিট অপেক্ষা করে সরাসরি লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করে পরিষ্কার করে ফেলুন।
তরকারির ঝোল বা হলুদ দাগ :
তরকারির হলুদ দাগ লাগলে অর্ধেক কাপ ভিনেগার দাগ লাগা জায়গায় ভালো করে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন পোশাক। দাগ উঠে যাবে। এছাড়া বেকিং সোডা ও লেবুর সাহায্যেও এই দাগ দূর করা যায়। এজন্য কাপড়ের দাগযুক্ত অংশে ১ টেবিল চামচ বেকিং সোডা ছিটিয়ে ফালি করা লেবু ঘষে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

%d bloggers like this: