ঢাকামঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

ওয়্যাগনারের অশ্রুসিক্ত নয়নে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়

স্পোর্টস ডেস্ক
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৫:৫১ অপরাহ্ণ
Link Copied!

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে নিউ জিল্যান্ড দল যখন শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত, তখনই আন্তর্জাতিক থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিল ওয়্যাগনার। সিরিজের প্রথম টেস্টের একাদশে থাকছেন না জানার পরেই বাঁহাতি এই পেসার অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।
মঙ্গলবার ওয়েলিংটনের বেসিন রিজার্ভে এক সংবাদ সম্মেলনে অশ্রুসিক্ত নয়নে অবসরের ঘোষণা দেন ৩৭ বছর বয়সী ওয়্যাগনার। এসময় তার পাশে ছিলেন নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টিড। ফলে চলতি মাসে জন্মভূমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ হওয়া সিরিজটিই ছিল কিউইদের জার্সি গায়ে ওয়্যাগনারের শেষ ম্যাচ।
নিউ জিল্যান্ডের হয়ে ৬৪টি টেস্টে ২৭ দশমিক ২৭ গড় ও ৫২ দশমিক ৭ স্ট্রাইক-রেটে ২৬০ উইকেট শিকার করেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া এই পেসার। কিউইদের হয়ে শুধু সাদা পোশাকেই মাঠে নামা ওয়্যাগনার ১২ বছরের ক্যারিয়ারে টেস্ট জিতেছেন ৩২টি। ২০০৮ সালে নিজ দেশ দক্ষিণ আফ্রিকা ছেড়ে এই পেসার নিউ জিল্যান্ডে পাড়ি জমান। চার বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে তার অভিষেক হয়।
আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও আপাতত প্রথম শ্রেণির ক্রিকেট চালিয়ে যাবেন ওয়্যাগনার। কান্নাভেজা চোখে অবসরের সিদ্ধান্ত জানিয়ে সংবাদ সম্মেলনে বলেন, “আপনি যেখানে অনেক কিছু দিয়েছেন এবং যা থেকে অনেক কিছু পেয়েছেন, তা থেকে সরে যাওয়া সহজ নয়। কিন্তু এখন সময় এসেছে অন্যদের এগিয়ে যাওয়ার এবং এই দলকে এগিয়ে নেওয়ার। আমি ব্ল্যাক ক্যাপসের হয়ে টেস্ট ক্রিকেট খেলার প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি এবং একটি দল হিসেবে আমরা যা অর্জন করতে পেরেছি, তার জন্য আমি গর্বিত।”
২০১১ সালে ক্রিকেট বিশ্বে প্রথম খবরের শিরোনাম হন ওয়্যাগনার। সেবার প্রথম শ্রেণির এক ম্যাচে টানা চার বলে উইকেট নেন তিনি। সেই ওভারের শেষ বলেও উইকেট নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে এক ওভারে (৬ বলের) ৫ উইকেট শিকারের অনন্য কীর্তি গড়েন তিনি।
এছাড়াও নিউ জিল্যান্ডকে ২০২১ সালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতাতে ও কিউইদের বিশ্বের এক নম্বর টেস্ট দল বানাতে বড় ভূমিকা রাখেন বাঁহাতি এই পেসার। তবে নিউ জিল্যান্ডের হয়ে সবশেষ ১৭ টেস্টের ৭টিতেই একাদশের বাইরে ছিলেন তিনি। ফলে, আন্তর্জাতিক ক্রিকেটে তার ভবিষ্যৎ অনেকটাই অনিশ্চিত হয়ে পড়ে।
বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচের আগে অবসরের ঘোষণা দিয়ে টেস্টে নিউ জিল্যান্ডের ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে ক্যারিয়ার শেষ করলেন ওয়াগনার।

%d bloggers like this: