ঢাকাবৃহস্পতিবার , ৯ নভেম্বর ২০২৩
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

সেমিতে ওঠার শেষ অঙ্ক, লড়াই চ্যাম্পিয়ন্স ট্রফির জন্যও

স্পোর্টস ডেস্ক
নভেম্বর ৯, ২০২৩ ১:৪১ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বকাপে গ্রুপ পর্বে প্রতিটি দলের আট রাউন্ডের খেলা শেষ। বাকি আছে আর একটি করে রাউন্ড। এরই মধ্যে নির্ধারণ হয়ে গেছে সেমিফাইনালে খেলবে কোন তিনটি দল। বাকি রয়েছে আর একটি জায়গায়। সেই জায়গা পূরণ করবে কে? নিউজিল্যান্ড, পাকিস্তান নাকি আফগানিস্তান? শেষ রাউন্ডে ধুন্দুমার লড়াই হবে এই একটি জায়গা নির্ধারণের জন্য। সে লক্ষ্যে আজ মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। লঙ্কানদের হারিয়ে দিতে পারলে নিউজিল্যান্ডেরেই শেষ চারে জায়গা করে নেয়ার সম্ভাবনা থাকবে সবচেয়ে বেশি।
শেষ রাউন্ডের লড়াইটা শুধু সেমিফাইনালের অঙ্ক মেলানোর জন্য হলে এক কথা ছিল; কিন্তু এই রাউন্ডের লড়াইটা পয়েন্ট টেবিলের শেষের দিকের দলগুলোর জন্যও বেশি গুরুত্বপূর্ণ। ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা নিশ্চিত করার বিষয়েও তুমুল লড়াই হবে। যে কারণে, নিউজিল্যান্ডের বিপক্ষে আজ শ্রীলঙ্কা খেলবে মরিয়া হয়ে। পরবর্তী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে আজ জিততেই হবে শ্রীলঙ্কাকে। হারলেই বিপদ। হয়তো বা চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে না তারা।
সুতরাং, নিউজিল্যান্ডের জন্য লড়াইটা হচ্ছে কঠিন। শ্রীলঙ্কা যে কোনোভাবেই আজ ছাড় দিয়ে খেলবে না, তা নিশ্চিত। বরং, মরিয়া হয়ে তারা খেলবে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করার জন্য। যদি লঙ্কানরা আজ জিতে যায়, তাহলে নিশ্চিত তারা থাকবে সেরা আটটি দলের মধ্যে। সে ক্ষেত্রে সেমিতে ওঠার জন্য নিউজিল্যান্ড পড়ে যাবে গভীর অনিশ্চয়তায়।
সেমি ওঠার লড়াই যেমন তিন দলের (পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান) মধ্যে এসে দাঁড়িয়েছে, তেমনি ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করার লড়াইও এসে দাঁড়িয়েছে চার দলের মধ্যে। শ্রীলঙ্কা, নেদারল্যান্ড, বাংলাদেশ এবং ইংল্যান্ড।
শেষ রাউন্ডেই নির্ধারণ হবে এই চার দলের মধ্যে কোন দুটি দল যোগ্যতা অর্জন থেকে বাদ পড়বে, আর কারা আগামী চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে। এই চার দলেরই পয়েন্ট সমান ৪ করে। যদিও রান রেটে এগিয়ে রয়েছে ইংল্যান্ড (-০.৮৮৫)। তারা রয়েছে সপ্তম অবস্থানে। বাংলাদেশ (-১.১৪২) রয়েছে অষ্টম স্থানে। নবম স্থানে রয়েছে শ্রীলঙ্কা। তাদের রান রেট -১.১৬০। আর দশম স্থানে রয়েছে নেদারল্যান্ডস। তাদের রান রেট -১.৬৩৫। শ্রীলঙ্কা আজ মাঠে নেমেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশ ১১ নভেম্বর মাঠে নামবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ইংল্যান্ডও একই দিন খেলবে পাকিস্তানের বিপক্ষে। আর নেদারল্যান্ডস সর্বশেষ মাঠে নামবে ১২ নভেম্বর, ভারতের বিপক্ষে।
সেমিতে ওঠার লড়াইয়ে আগামীকাল শুক্রবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আফগানিস্তান। হাশমতউল্লাহ শহিদিরা যদি আরও একটি অঘটন ঘটাতে পারে, তাহলে সেমির পথে এগিয়ে যাবে তারাও। তবে যদি আজ নিউজিল্যান্ড জিতে যায়, তাহলে আফগানরা যত বড় ব্যবধানেই জিতুক না কেন, হয়তো কিউইদের পেছনে ফেলতে পারবে না আর।

%d bloggers like this: