ঢাকাবৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

অবরোধ: ২৪ ঘণ্টায় ৩২ গাড়িতে আগুন-ভাঙচুর, ১৭ পুলিশ আহত

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ১৬, ২০২৩ ৭:১৫ অপরাহ্ণ
Link Copied!

বিএনপি ও জামায়াতের ডাকা পঞ্চম দফা অবরোধে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ, পুলিশের ওপর হামলা, যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিনগত রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৫টি যানবাহন ও একটি স্থাপনায় আগুন, ট্রেনসহ ১৬ টি যানবাহন ও একটি স্থাপনা ভাঙচুর করা হয়েছে। এ সময় ১৭ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। তারা চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে বগুড়ায় ৫ জন, রাজশাহী মহানগরে ৪ জন ও হবিগঞ্জে ৮ জন পুলিশ সদস্য আহত হন।
আইনশৃঙ্খলা বাহিনী ও প্রতিনিধিদের সূত্রে এসব তথ্য জানা গেছে।
জানা গেছে, অবরোধ চলাকালে বুধবার ভোর ৫টায় রাজধানীর দারুস সালাম থানাধীন গোলারটেকে একটি পিকআপভ্যানে (ঢাকা মেট্রো ন-১৭-৬১৪৩), সকাল সাড়ে ৭টায় লাল মাটিয়ায় একটি প্রাইভেটকারে (ঢাকা মেট্রো গ-৩৫-২৮৮৮) আগুন দেয় দুর্বৃত্তরা।
একই দিন দুপুর সাড়ে ১২টার দিকে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ধ্বংসাত্মক কাজে লিপ্ত হওয়ার অভিযোগে বিএনপি সমর্থক সংগঠন জনতা দলের সভাপতি রায়হানুল রাজুসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাত ৯টা ১৫ মিনিটে বংশাল থানাধীন বাবুবাজারে একটি ট্রাকে (ঢাকা মেট্রো ট ১১-৬৯০৭) আগহুন দেয় দুর্বৃত্তরা। এর আগে রাত ৮টার দিকে ভাষানটেক এলাকায় নাশকতার পরিকল্পনার অভিযোগে পেট্রোলবোমা ও হাত বোমা তৈরির সরঞ্জামসহ ৮ জনকে গ্রেপ্তার করে পুলিশ। একই সময় কাকরাইল ও নাইটেঙ্গেল মোড়ে ৬টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
এর আগে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে তোপখানা রোড থেকে জোনায়েদ সাকির নেতৃতত্বে ১০-১২ জন ঝটিকা মিছিল করে। এর ১০ মিনিটের মাথায় দৈনিক বাংলা মোড় থেকে বামদলের উদ্যোগে ২০-৩০ জনের একটি দল ঝটিকা মিছিল বের করে। সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে মিরপুরের ৬০ফিট ছাপড়া মসজিদ এলাকায় জামায়াত-শিবিরের ৭-৮ জন ঝটিকা মিছিল করে।
এর আগে সন্ধ্যা সোয়া ৭টায় তেজগাঁও রেলস্টেশন এলাকায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পাখর নিক্ষেপ করে জানালা ভাঙচুর করা হয়।
আর রাত ১০টায় ঢাকা জেলার দোহারের দোহার ঘাটায় ক্রাউন সিন্টে বহনকারী একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা।

চট্টগ্রাম: মঙ্গলবার রাত ১১টা ৫ মিনিটে চট্টগ্রাম কোতয়ালী থানাধীন জমিয়াতুল ফালাহ মসজিদের সামনে পার্কিং করা দুটি বাসে (চট্ট মেট্রো জ ১১-১৩০৯) ও (চট্ট মেট্রো জ ১১-১১২৫) আগুন দেয় দুর্বৃত্তরা। বুধবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে সিলেট মহানগরীর লোহারপাড়া রাস্তার মুখে ঝটিকা মিছিল বের করে জামায়াত-শিবির। ৭টা ৫৫ মিনিটে মিছিলটি পুলিশের তৎপরতায় ছত্রভঙ্গ হয়ে যায়। এর আগে সকাল পৌনে ৭টার দিকে শাহপরাণ (রহ.) থানাধীন হিলভিউ টাওয়ারের সামনে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল করে। একই দিন দুপুর ১টার দিকে দাদাপীরের মাজারের সামনে থেকে মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বির নেতৃত্বে ঝটিকা মিছিল বের হয়। একই সময় সুরমা থানাধীন নুরমা ফল মার্কেটের সামনে উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়াক সজীব আহমেদের নেতৃত্বে ঝটিকা মিছিল বের হয়। পুলিশ মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। দুপুর ২টা ১০ মিনিটে সিলেট এয়ারপোর্ট থানাধীন শাহী ঈদগাহ সংলগ্ন নজির কমপ্লেক্সের সামনে থেকে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে বারুতখানা পয়েন্ট থেকে জিন্দাবাজার পর্যন্ত মহানগর বিএনপির সাবেক সদস্য সচিব মিফতাহ সিদ্দিকীর নেতৃত্বে একটি মশাল মিছিল সড়ক অবরোধের চেষ্টা করে। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে নেতাকর্মীদের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শটগান দিয়ে গুলি চালায় পুলিশ। রাত পৌনে ৯টার দিকে শাহপরানের দাসপাড়া-মামাবিল রোডে একটি লেগুনায় আগুন দেওয়া হয়। এ সময় লেগুনার চালক আহত হন।

খুলনা: বুধবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে মহানগরীর লবণচরার রূপসা স্ট্যান্ড শিল্পইয়ার্ড গেটের সামনে থেকে খুলনা থানা জামায়াতের সেক্রেটারি হাফিজুর রহমানের নেতৃত্বে ঝটিকা মিছিল বের হয়। রাত ৮টা ৫ মিনিটে সোনাডাঙ্গার কেডিএ জামে মসজিদের গেটে থানা যুবদল ঝটিকা মিছিল বের করলে পুলিশ ছত্রভঙ্গ করে দেয়।

রাজশাহী: মহানগরীর চন্দ্রিমা থানাধীন এনবি ফিলিং স্টেশনের সামনে বিএনপি একটি বিক্ষোভ মিছিল বের করে বুধবার সন্ধ্যা ৭টার দিকে। ৭টা ১০ মিনিটে মতিহার থানাধীন কাজলা সিঙ্গার শো-রুমের সামনে তফসিল গোষণার প্রতিবাদে মিছিল বের করে বিএনপি। নেতাকর্মীরা ইটপাটকেল দিয়ে রাস্তায় ব্যারিকেট দেওয়ার চেষ্টা করে। পুলিশের মোবাইল টিম ঘটনাস্থলে পৌঁছালে পিকেটাররা পালিয়ে যায়। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে বোয়ালিয়া থানাধীন সপুরা কবরস্থানের পাশে তফসিল ঘোষণার প্রতিবাদে ঝটিকা মিছিল করে জামায়াত। পুলিশের মোবাইল টিম ঘটনাস্থলে উপস্থিত হলে তারা পুলিশের গাইড় লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। গাড়ির সামনের কাঁচ ভেঙে ফেলে। ইটের আঘাতে কনস্টেবল মেখ জাহান আলী, মো. আকবর আলী, মো. শওকত আলী, ও মো. তাসিকুল ইসলাম আহত হন। তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রাত সোয়া ৮টায় গৌরহাঙ্গা মোড় থেকে নগর ভবন পর্যন্ত মহানগর বিএনপির সদস্য সচিব মামুন অর রশিদের মামুনের নেতৃত্বে ঝটিকা মিছিল বের হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে পিকেটাররা পালিয়ে যায়।
বুধবার রাত ১০টার দিকে রাজশাহী জেলার মোহনপুর মৌগাজি ইউনিয়নে একটি পাটবোঝাই ট্রাকে (ঢাকা মেট্রো ট ২২-৪৭৮২) আগুন দেয় দুর্বৃত্তরা। সন্ধ্যা ৭টা ১০ মিনিটে গোদাগাড়ী থানাধীন মহাসড়কে একটি যাত্রীবাহী বাস (রাজ মেট্রো ব ১১-১৬৬৬) ভাঙচুর ও আগুন দেওয়ার চেষ্টা করে দুর্বৃত্তরা।

গাজীপুর: সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহানগরীর গাছা থানাধীন বড়বাড়ি বাসস্ট্যান্ড সংলগ্ন মসজিদের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং ৩ জনকে গ্রেপ্তার করে। এর আগে সন্ধ্যা পৌনে ৭টার দিকে কোনাবাড়ীর আহাকি এলাকায় রেললাইনে কোনবাড়ী জামায়াতের আমির ড. মো. কবির হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে শ্রীপুর থানাধীন আনসার রোড অবরোধের চেষ্টা করে বিএনপি। পুলিশ ধাওয়া দিলে ৩-৪টি ককটেল ফাটিয়ে পালিয়ে যায় পিকেটাররা।
সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে জয়দেবপুর রেলস্টেশন এলাকায় রেললাইনে টায়ার জ¦ালায় অবরোধকারীরা। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে টঙ্গী রেলওয়ে স্টেশন এলাকার বৌবাজারে রেললাইনের ওপর মশাল জ¦ালিয়ে ঝটিকা মিছিল করে বিএনপি।

সিরাজগঞ্জ: মঙ্গলবার দিনগত রাত সাড়ে ১২টায় চৌহালীর চরবাগুটিয়ায় আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।

চাঁদপুর: জেলার সদর থানাধীন চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের লোদের গাঁও মোল্লঅবাড়ী সংলগ্ন সড়কে বিএনপি, ছাত্রদল ও যুবদল হামলা চালিয়ে ৩টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করে।

কুমিল্লা: বুধবার বিকাল ৫টার দিকে জেলার মনোহরগঞ্জ থানাধীন বিপুলাসার বাজারে কুমিল্লা- নোয়াখালী মহাসড়কে একটি টেম্পুতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পুলিশ ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করে। সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে রানীর দীঘির দক্ষিণ পাড়ে বিএনপি মশাল মিছিল বের করে। এ সময় সড়কের পাশে লাগানো ২-৩টি ফেস্টুনে আগুন দেয় তারা।

নাটোর: বুধবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে গুরুদাসপুরের সিধুলী এলাকায় প্রাণ ডেইরীর একটি কাভার্ডভ্যারে (ঢাকা মেট্রো উ ১২-৩৬২৩) আগুন দেয় দুর্বৃত্তরা।

নোয়াখালী: সুধারামে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে পৌর কল্যাণ স্কুলের সামনে রাস্তায় টায়ার জ¦ালায় পিকেটাররা। পুলিশের ধাওয়ায় তারা পালিয়ে যায়। রাত পৌনে ১১টার দিকে সেনবাগের ছমীর মুন্সীরহাট বাজারে একটি চলন্ত সিএনজি অটোরিকশার কাঁচ ভাঙচুর করা হয়। সড়কে টায়ার জ¦ালিয়ে যান চলাচলে বাধা সৃষ্টি করে অবরোধকারীরা। এর আগে সন্ধ্যা ৬টা ২২ মিনিটে সদর থানাধীন সোনাপুর- চৌমুহনী মহাসড়কে দুটি ককটেল বিস্ফোরণ ঘটে। পুলিশের উপস্থিতিতে পিকেটাররা ছত্রভঙ্গ হয়ে যায়। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সদর থানার সোনাপুর- চৌমুহনী সড়কের দত্তেরহাটে সড়কে টায়ারে আগুন দেয়া হয়। পরে পুলিশ টায়ারটি সরিয়ে ফেলে। দত্তেরহাট এলাকায় রাত ৯টা ৩৮ মিনিটে একটি রেস্টুরেন্টে ভাঙচুর চালানো হয়। রাস্তার ওপর আগুন জ¦ালিয়ে আতশবাজি ফোটানো হয়।

বগুড়া: বুধবার রাত ৯টার দিকে বগুড়া পুলিশ সুপার কার্যালয়ের সামনের সড়কে ৩টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় অবরোধকারীরা। এ সময় পুলিশ শটগান দিয়ে ৫ রাউন্ড সিসাগুলি ছোড়ে। রাত ১১টা ২৫ মিনিটে খেজুরতলা শেরপুর উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল হয়। একই সময় আওয়ামী লীগ শান্তি মিছিল নিয়ে ওই স্থান অতিক্রমকালে সংঘর্ষ হয়। চলে ধাওয়া পাল্টাধাওয়া। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১০টি টিয়ারশেল নিক্ষেপ করে এবং শটগান দিয়ে ৩২ রাউন্ড ফায়র করে। এ ঘটনায় শেরপুর থানার ওসিসহ ৫ জন পুলিশ সদস্য ও উভয়পক্ষোর ১৪-১৫ জন আহত হন। এ সময় একটি দোকান ও ৫টি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটে। সন্ধ:্যা ৭টার দিকে খামারকান্দিতে মিছিল করে জামায়াত। পুলিশ দাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে যায়। রাত ৮টা ৩৫ মিনিটে শাজাহানপুরের লিচুতলা এলাকায়, রাত ৮টা ৫০ মিনিটে সদর থানার বাইপাস ফনির মোড়ে, রাত পৌনে ১০টায় শেরপুর থানাধীন করতোয়া বাসস্ট্যান্ডে বিক্ষোভ মিছিল করে বিএনপি। পুলিশের তৎপরতায় মিছিল পন্ড হয়ে যায়। রাত ৯টা ১০ মিনিটে শাজাহানপুরের ফুলতলায় একটি লরিতে (চট্টগ্রাম মেট্রো ঢ ৮১-৩২৫৩) আগুন দেয় দুর্বৃত্তরা।

হবিগঞ্জ: হবিগঞ্জ সদরের টাউন হল এলাকায় বুধবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত পৌনে ১০টার মধ্যে বিএনপির মিছিল থেকে দুইটি প্রাইভেটকার ও একটি কাভার্ডভ্যান ভাঙচুর করে। নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এ সসময় ৭-৮ জন পুলিশ সদস্য আহত হন।

সুনামগঞ্জ: বুধবার সন্ধ্যা ৭টার দিকে জেলার সদর থানাধীন ষোলগড় সড়কে, রাত সাড়ে ৮টায় রায়পাড়া সড়কে ও রাত ৯টা ১০ মিনিটে কামারখালী ব্রিজে টায়ারে আগুন দেয় অবরোধকারীরা।

চাপাইনবাবগঞ্জ: চাপাইনবাবগঞ্জ শান্তির মোড়ে রেইনবো এক্সপ্রেস কুরিয়ার সার্ভিসের একটি কাভার্ডভ্যান ভাঙচুর করা হয়। এ সময় পেট্রল বোমা নিক্ষেপ করলে চালক আহত হন।

মাগুরা: বুধবার রাত ৯টায় সদর থানাধীন ইটাখোলায় মশাল মিছিল করে স্বেচ্ছাসেবক দল। এ সময় তারা টায়ারে আগুন দেয়। ডিবি পুলিশ ঘটনাস্থলে গিয়ে জাসাসা মাগুরা শাখার সাধারণ সম্পাদক ফেরদৌস রেজাকে গ্রেপ্তার করে।

জামালপুর: বুধবার বিকাল ৫টায় ইসলামপুর বাজার রেল গেইটে এবং সন্ধ্যা সাড়ে ৭টায় জিয়া কলেজের সামনে ঝটিকা মিছিল করে স্থানীয় বিএনপি।