ঢাকাশনিবার , ২৭ মে ২০২৩
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

চতুর্থ শিল্প বিপ্লব ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার উপর মোহাম্মদ নূরুল হাসান রেজার পিএইচডি ডিগ্রি অর্জন

ডেস্ক রিপোর্ট
মে ২৭, ২০২৩ ১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির ব্যবস্থাপনা অনুষদের অধীনে মোহাম্মদ নূরুল হাসান রেজাকে তার রচিত ‘চতুর্থ শিল্প বিপ্লবের কার্যকরী বাস্তবায়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তার এ ডিগ্রির অনুমোদন দেওয়া হয়। তার পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেন একই বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শ্রীনিবাসন জয়শ্রী এবং ড. সি. এ. মালারভিজি।
ড. হাসান রেজা তার পিএইচডি গবেষণার প্রথম দুই বছর মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির পূর্ণবৃত্তি লাভ করেন। এ সময় তিনি দু’টি গবেষণা প্রকল্পে গ্র্যাজুয়েট রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে কর্মরত ছিলেন। প্রথম প্রকল্পটি মালয়েশিয়া সরকারের উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের মৌলিক গবেষণা খাতের অনুদানপ্রাপ্ত এবং দ্বিতীয়টি মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির নিজস্ব তহবিলভুক্ত। পিএইচডি গবেষণাকালীন সময়ে ড. হাসান রেজা সর্বমোট ২৫টি নিবন্ধ, সম্মেলনপত্র এবং বইয়ের অধ্যায় রচনায় মূল লেখক এবং সহযোগী লেখক হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তার গবেষণার ফলাফল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, জাপান ও ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের নামকরা জার্নালে প্রকাশিত হয়েছে; এর মধ্যে Sustainable Production and Consumption, Journal of Cleaner Production, Sustainability, Heliyon, F1000Research, and the Journal of Global Information Management উল্লেখযোগ্য। আরো কয়েকটি নিবন্ধ প্রকাশের অপেক্ষায় রয়েছে।
পিএইচডি গবেষণাকালীন সময়ে তিনি বেশকিছু সম্মাননা পদক অর্জন করেছেন; এর মধ্যে ডিজিটাল ফিউচার্স ইন্টারন্যাশনাল কংগ্রেস (২০২১) ও এশিয়া ইন্টারন্যাশনাল মাল্টিডিসিপ্লিনারি করফারেন্স (২০২০)-এ সেরা পেপার উপস্থাপন, এশিয়া ইন্টারন্যাশনাল মাল্টিডিসিপ্লিনারি কনফারেন্স (২০১৯)-এ পোস্টার প্রদর্শনে রানার্স আপ এবং মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব ম্যানেজমেন্টের (২০১৯) রিসার্চ এক্সিলেন্স এওয়ার্ড উল্লেখযোগ্য। ড. হাসান রেজা মালয়েশিয়াভিত্তিক চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত তার গবেষণালব্ধ ফলাফলের উপর ভিত্তি করে মাতৃভূমি বাংলাদেশের সংশ্লিষ্ট খাতের উন্নয়নে অবদান রাখতে চান।
ড. হাসান রেজা আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে মাধ্যমিক, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন। তিনি তার বাবার প্রতিষ্ঠিত ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক পাঞ্জেরী পত্রিকায় দীর্ঘ পনেরো বছর সাংবাদিকতা পেশায় যুক্ত ছিলেন। ড. হাসান রেজার পিতা বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম তালুকদার এবং মাতা হাসিনা বেগম। ড. হাসান রেজা তার স্ত্রী হালিমা রিনজু এবং এক ছেলে সন্তানসহ বর্তমানে মালয়েশিয়ায় বসবাস করছেন।