ঢাকাবৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কৃষি ও অন্যান্য
  5. খেলাধুলা
  6. গল্প ও কবিতা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. ধর্ম ও জীবন
  11. প্রবাস
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় দক্ষিণ কোরিয়ার ঝাল নুডলস আমদানিতে ডেনমার্কের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
জুন ১৩, ২০২৪ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

তীব্র বিষক্রিয়ার ঝুঁকি থাকায় দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা তিন ধরনের মশলাদার ইনস্ট্যান্ট নুডলস নিষিদ্ধ করেছে ডেনমার্ক। এমনকি দেশে যারা ইতোমধ্যে ওইসব নুডলস কিনেছেন, সেগুলো দোকানে ফেরত দিতে অথবা ফেলে দেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির খাদ্য কর্তৃপক্ষ।
প্রত্যাহার করা নুডলসের মধ্যে রয়েছে বুলডাক সামিয়াং ৩ এক্স ইসি অ্যান্ড হট চিকেন, বুলডাক সামিয়াং ২ এক্স স্পাইসি অ্যান্ড হট চিকেন এবং বুলডাক সামিয়াং হট চিকেন স্টু।
সিউল-ভিত্তিক দক্ষিণ কোরিয়ার অন্যতম বৃহত্তম কোম্পানি সামিয়াং ফুডস নুডলসগুলো প্রস্তুত এবং বিশ্বজুড়ে রপ্তানি করে থাকে।
ডেনমার্কের ভেটেরিনারি অ্যান্ড ফুড অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, পণ্যগুলোতে অতিরিক্ত মাত্রায় ক্যাপসাইসিন ব্যবহার করা হয়েছে। ক্যাপসাইসিন মরিচের একটি সক্রিয় উপাদান হলেও এটি এমন একটি রাসায়নিক যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক নিউরোটক্সিনে রূপান্তরিত হতে পারে।
অতিরিক্ত ঝাল এই নুডলস খাওয়ার প্রতিযোগিতা শুরু হয়েছে ডেনমার্কে। বিশেষ করে দেশটির শিশু ও তরুণরা পুরো এক বাটি ঝাল নুডলস খেতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অপরকে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে।
এ বিষয়ে ডেনিশ খাদ্য কর্তৃপক্ষ বলেছে, ‘খুব ঝালযুক্ত এই খাবারগুলো আর বিক্রি করাই উচিৎ নয়। কারণ, এতে ভোক্তা, বিশেষ করে শিশুদের পাকস্থলিতে বিষক্রিয়ার ঝুঁকি রয়েছে। এসব খাবারে ক্যাপসাইসিনের পরিমাণ এত বেশি যে, এটি স্বাস্থ্যের জন্য বিপদ ডেকে আনতে পারে।’
তাই দোকানগুলো থেকে এসব পণ্য সরানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।